কুরআনের পাঠ
সুরা বাকারার দ্বিতীয় রুকু ৮-২০ আয়াত
পুরো রুকু মুনাফিকদের সম্পর্কে আলোচনা করা হয়েছে। মুনাফিকরা দাবি করে যে তারা আল্লাহ ও আখেরাতের দিনের ওপর ঈমান এনেছে। কিন্তু আল্লাহপাক বলেন, তারা আসলে মুমিন নয়। আল্লাহ ও ঈমানদারদের ধোঁকা দিতে চায়। কিন্তু আসলে তারা নিজেরাই নিজেদেরকে ধোঁকায় নিক্ষেপ করেছে। মদিনায় ইসলাম রাষ্ট্রীয় দীনের মর্যাদা লাভ করলে তারা সুযোগ সুবিধার আশায় নিজেদেরকে মুসলমান পরিচয় দিতো। ওদের হৃদয়ে রয়েছে রোগ আর আল্লাহ সেটিকে আরো বাড়িয়ে দিয়েছেন। মিথ্যা বলার কারণে তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। জমিনে বিপর্যয় সৃষ্টি করাই মুনাফিকদের কাজ। যখন তাদের বলা হয়, তোমরা ফাসাদ সৃষ্টি করো না, তখন তারা নিজেদের সংশোধনকারী বলে দাবি করে।
মুনাফিকরা বড়ো স্বার্থপর। রসুলুল্লাহ সা.-এর মদিনায় হিজরতের প্রাক্কালে আব্দুল্লাহ ইবনে উবাইকে তাদের শাসক নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছিল। কিন্তু রসুলু সা.-এর হিজরত করার ফলে তার সব স্বপ্ন ভেঙে যায়। অবস্থা এমন দাঁড়ায় যে মুসলমান না হলে সামাজিক মান মর্যাদা থাকে না। স্রেফ স্বার্থের কারণে তারা বাধ্য হয়ে ইসলাম গ্রহণ করলেও তাদের অন্তরে ছিল চরম বিদ্বেষ। ওরা দুই নৌকায় পা দেওয়া লোক। তারা নিজেদের খুব বুদ্ধিমান মনে করতো এবং নিষ্ঠাবান মুমিনদের নির্বোধ মনে করতো। আল্লাহ বলেন, মুনাফিকরাই আসলে নির্বোধ। ওরা যখন ঈমানদারদের সাথে মিশে তখন বলে, 'আমরা তোমাদের লোক।' আর যখন ইসলামের শত্রুদের সাথে মিলিত হয় তখন বলে, 'আমরা আসলে তোমাদেরই লোক, ওদের সাথে একটু তামাশা করি।' আল্লাহও তাদের সাথে তামাশা করেন এবং ঢিল দেন। ওরা আসলে হেদায়াতের পরিবর্তে গোমরাহী খরিদ করে নিয়েছে। আর আল্লাহও তাদের দৃষ্টিশক্তি ছিনিয়ে নেন। ফলে সত্য উপলব্ধি না ওরা অন্ধকারের মধ্যে হাতড়িয়ে মরে।
আল্লাহর ভাষায়, মুনাফিকরা কালা, বোবা ও অন্ধ। হক কথা শোনার ব্যাপারে মুনাফিকরা বোবা, বলার ক্ষেত্রে কালা এবং হক ও সত্য দেখার ব্যাপারে অন্ধ। তারা আর ফিরে আসবে না। কতবড় দুর্ভাগ্য যে, আল্লাহর রসুল সা.-কে তারা সম্মুখে দেখেও ঈমান আনতে পারেনি। এমন স্বভাবের লোক সব যুগে সব সময়েই রয়েছে। আখেরাত তাদের কাছে অগ্রাধিকার নয়, তারা চায় দুনিয়ায় নাম, যশ, খ্যাতি, অর্থ-বৃত্ত, প্রভাব-প্রতিপত্তি ও কর্তৃত্ব। এই শ্রেণির মানুষ কখনই বিশ্বাসযোগ্য নয়। এরা সামনে এক রকম এবং তলে তলে ভিন্ন। আল্লাহপাক মুনাফিকদের থেকে আমাদের হেফাজত করুন।
Comments
Post a Comment